Flash-writings · Journalisms

২০১৬ সালের যুগান্তকারী প্রযুক্তি পণ্য

en-intl-xl-surface-cardinal-42l-00001-rm3-mnco
মাইক্রোসফট সার্ফেস স্টুডিও

১. মাইক্রোসফট সার্ফেস স্টুডিও

গত চল্লিশ বছর যাবৎ আমরা সেই একই রকম কাল বাক্সের ডেস্কটপ কম্পিউটারের সামনে বসে কাজ করে যাচ্ছি। সেই গদবাধা সময় থেকে একটু রেহায় দিতে ২০১৬ সালের প্রযুক্তি বাজারের চমক ছিল মাইক্রোসফটের সার্ফেস স্টুডিও। ২৮ ইঞ্চি আকৃতির ডিসপ্লে আর চমৎকার গাঠনিক ডিজাইন এটিকে করেছে সর্বগ্রহণযোগ্য। আর্ট প্যাডের মত বিশ ডিগ্রি কোণে বসিয়ে বিভিন্ন সফটওয়্যার দিয়ে ছবি আঁকতে পারবে ব্যবহারকারী। সর্বপরি উইন্ডোজ ১০ সংস্করণে পরিচালিত এই চিকন এই ডিসপ্লেতে টাচ পেন ও ত্রিমাত্রিক সেন্সর ব্যবহার করেই সব ধরণের কাজ করা যায়।

macbook-pro-2016-confirmed-for-november-release-date-but-without-intel-kaby-lake
ম্যাকবুক প্রো

২. অ্যাপেলের নিউ ম্যাকবুক ও ম্যাকবুক-প্রো

ল্যাপটপের বাজারে ২০১৬ সালে বেশ আধুনিক পন্য হিসাবে নিউ ম্যাকবুক ও ম্যাকবুক প্রো উপহার দেয় অ্যাপল। ডিজিটাল কন্টেন্ট গুলি সুবিধাজনক ভাবে নিয়ন্ত্রনের জন্য সবচেয়ে উপকারী হচ্ছে টাচ স্ক্রিন প্রযুক্তি। আর এর সাথে অ্যাপল সংযুক্ত করে উন্নত কি-বোর্ড আর টাচ বার। যার সাহায্যে অনেক যটিল সেবাই সহজে ব্যবহার করার সুযোগ পায় ম্যাকবুক ব্যবহারকারীরা।

৩. গুগলের প্রোজেক্ট ফাই

google-project-fi-cost-pricing-review-nexus-5x-canada-iphone-coverage-nexus-6p-how
গুগলের প্রজেক্ট ফাই

ইন্টারনেট সেবাকে আরও নির্ভর যোগ্য ও সাশ্রয়ী করে তুলতে ২০১৬ সালে গুগল শুরু করে প্রোজেক্ট ফাই। এই প্রোজেক্টের মাধ্যমে আমেরিকায় টি-মোবাইল ও স্প্রিন্ট নেটওয়ার্কের সহযোগিতায় গুগল চালু করছে এমন এক মোবাইল সেবা যেখানে ইন্টারনেট ব্যবহার হবে পরিমিত। গ্রাহক ডাটা কিনে যদি ব্যবহার না করেন তাহলে তাকে ফিরিয়ে দেওয়া হবে সমপরিমান মূল্য। এছাড়া ইন্টারনেট কল, আন্তার্জাতিক সেবাগুলিও ব্যবহার করা যাবে কম পয়সায়। প্রাথমিক ভাবে শুধুমাত্র নেক্সাস সিক্স ফোনে বিশেষ সিমের মাধ্যমে এই সেবা উপভোগ করা যাবে।

fi
গুগল হোম

৪. গুগল হোম

আমাদের যে কোন প্রশ্নের জবাব এক লহমায় খুঁজে দিতে পটু গুগল। তবে আর কতদিন কম্পিইটার কিংবা ফোনের স্ক্রিনে তাকিয়ে অপেক্ষা করতে হবে নিজের প্রশ্নের উত্তরের জন্য? সে কথা ভেবেই ২০১৬ সালে গুগল বাজারে আনে গুগল হোম। বাসার আর দশটি শো-পিসের মত দেখতে যন্ত্রটি সক্রিয় হয়ে ওঠে মানুষের উপস্থিতিতে। আর তারপর ভয়েস কমান্ডের সাহায্যে যে কোন তথ্য খুঁজে দেওয়া, গান বাজনো সহ বাসার ডিজিটাল যন্ত্রগুলি নিয়ন্ত্রনে সমর্থ এটি। তাই তথ্যের জন্য একটু আওয়াজেই পাশে আছে গুগল।

৫. পুনঃব্যবহার যোগ্য রকেট

fwthinking-podcasts-wp-content-uploads-sites-20-2016-04-reusable-rocket-600x350
পুনঃব্যবহারযোগ্য রকেট

২০১৫ সাল পর্যন্ত প্রায় দেড় হাজার রকেট আমাদের এই সবুজ গ্রহ ছেড়ে মহাকাশে পাড়ি জমিয়েছে। তার প্রত্যেকটি ছিল অনেক ব্যায়বহুল। তবে ২০১৬ সালে মহাকাশ ভ্রমণ ও গবেষণাকে একটু সাশ্রয়ী করতে জেফ বেকবের ব্লু-অরিজিন ও এলন মাস্কের স্পেস এক্স মহাকাশযানে এমন এক রকেট ব্যবহার করা হয় যা মহাকাশজানকে পৃথিবীর বায়ু মন্ডলের বাইরে পাঠিয়ে আবার নিরাপদে পৃথিবীতে ফিরে আসে। ফলে আবার জ্বালানী ভরে এটিকে ব্যবহার করা যায় পরবর্তী কোন এক মহাকাশ অভিযানে। এর ফলে প্রায় ১০০ গুন ব্যয় কমানো যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠান দুটি।

prisma-app
প্রিজমা ফটো-এডিটিং এ্যাপ

৬. প্রিজমা অ্যাপ

২০১৬ সালের জুন মাসে রাশিয়ার অ্যাপ নির্মাতা অ্যালেক্সে মইসিনকভ ‘প্রিজমা’ নামে একটি ফটো ফিল্টার জাতীয় অ্যাপ বাজারে ছাড়ে। প্রাথমিক ভাবে এটি প্রকাশ করা হয় আইওএস প্লাটফর্মে। তবে মাত্র তিন মাসের মাথায় এটি অ্যাপস্টোরের শীর্ষ তালিকায় উঠে আসে। কারণ অন্য সব ফটো ফিল্টার শুধু ছবির উপরে আবরণ তৈরি করে দেয়। কিন্তু প্রিজমা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে যে কোন দক্ষ শিল্পীর তুলিতে আঁকা ছবির মত করে বদলে দিতে পারে যে কোন ছবি ও ভিডিও।

৭. নাইকন ডি-ফাইভ

0-hero
নাইকন ডি-ফাইভ

‘ব্যাটম্যান অব দ্যা ক্যামেরা ওয়ার্ল্ড’ নামে স্বীকৃতি প্রাপ্ত নাইকন ডি-ফাইভ বাজারে আসে ২০১৬ সালের শুরুর দিকে। প্রায় ১৪০০ গ্রাম ওজন নিয়ে ব্যবহারকারীদের অভিযোগ থাকলেও অটোফোকসিং সিস্টেম সমৃদ্ধ ২০.৮ মেগাপিক্সেল সিমস সেন্সর দিয়ে সেকেন্ডে তোলা যায় ১২ টি ফ্রেম। ফলে কম আলোতেও নিখুঁত ছবি তোলা সম্ভব এই ক্যামেরা দিয়ে। এর মুল বডিকে এমন ভাবে তৈরি করা হয়েছে যেন ব্যবহারকারী যে কোন অবস্থানে এটির সাহায্যে ছবি তুলতে পারে। ব্যাটারি ক্ষমতা একটু কম হলেও ফ্যাশ এক্সপোসার দিয়ে ফোর-কে ভিডিও ধারণ করা সম্ভব এটি দিয়ে।

২০১৬ সালের সেরা মোবাইল ফোন নিয়ে জানতে পারবেন এখানে

Advertisements

One thought on “২০১৬ সালের যুগান্তকারী প্রযুক্তি পণ্য

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s