Journalisms · Science Organizations

পথ চলা শুরু কিশোরী বিজ্ঞানপ্রেমিদের: শহীদ লেফট্যান্যান্ট আনোয়ার গার্লস কলেজ বিজ্ঞান ক্লাব

ঢাকা ক্যান্টনমেন্টের এক ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান হচ্ছে শহীদ লেফট্যানেন্ট আনোয়ার গার্লস কলেজ। আর দশটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বেশ ভিন্ন ভাবেই জ্ঞান চর্চায় অভ্যস্থ এই কলেজের শিক্ষার্থীরা। তারই ফলস্রুতিতে এবার শুরু হল তাদের বিজ্ঞান ক্লাবের অগ্রযাত্রা। হামাগুড়ি দিতে দিতে দু’বছরে পা দিল শহীদ লেফট্যান্যান্ট আনোয়ার গার্লস কলেজ বিজ্ঞান ক্লাব। এরই মাঝে তারা আয়োজন করেছে দুইটি জাতীয় পর্যায়ের বিজ্ঞান মেলা। বিখ্যাত বিজ্ঞানলেখক অধ্যাপক ড. জাফর ইকবাল নিজে উপস্থিত থেকে উৎসাহ দিয়ে গেছেন এই কিশোরী বিজ্ঞানপ্রেমিদের। এছাড়াও বিভিন্ন বিজ্ঞান মেলায় অংশগ্রহন, প্রতি শনিবারে বিজ্ঞান কর্মশালা তো থাকছেই গোটা বছর জুড়ে। পুরাতন শিক্ষার্থী, কলেজের শিক্ষক সহ প্রায় সময়ই বাইরে থেকে অভিজ্ঞ প্রশিক্ষকদের আমন্ত্রন করে আয়োজন করা হয় এই বিজ্ঞান কর্মশালাগুলির।

প্রায় দুই বছর আগে সৃজনশীলভাবে বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ হয়ে এই কলেজের শিক্ষার্থীদের উদ্যোগেই যাত্রা শুরু করে শহীদ লেফট্যান্যান্ট আনোয়ার গার্লস কলেজ বিজ্ঞান ক্লাব। কলেজটির শিক্ষক মো: রহমানের অনুরপ্ররণায় এখনও ক্লাব কার্যক্রমে শিক্ষার্থীরা নিয়মিত অংশগ্রহন করছে। ক্লাবের সদস্যরা নিজেদের মাঝে দ্বায়িত্ব ভাগ করে নেয়। এক্ষেত্রে সিনিয়র দল মূল দ্বায়িত্ব নিয়ে সব কাজ বুঝিয়ে দেয় ছোটদের। এভাবেই দলগতভাবে কাজ করেছে তারা। আর এরই মাধ্যমে তাদের মাঝে গড়ে উঠেছে এক বন্ধুসুলভ সম্পর্ক।

‘বিজ্ঞানক্লাবের কাজ শুধু বিজ্ঞান মেলার আয়োজন করা নয়। বরং শিক্ষার্থীদের তৈরি বিজ্ঞান প্রকল্প গুলিকে গবেষনার মাধ্যমে গ্রহণযোগ্য করে তোলাও আমাদের দ্বায়িত্ব।’ এমনটাই বলছিলেন ক্লাবটির বিজ্ঞান প্রকল্প বিভাগের ব্যবস্থাপক আফসানা আলম। শিক্ষার্থীদেরকে নিয়মিতভাবে শেখানো হয় কিভাবে মৌলিক বিজ্ঞান গবেষণার চর্চা করতে হবে। এছাড়াও বিজ্ঞান পোস্টার, উপস্থাপনা নিয়েতো প্রায়ই থাকছে নানা আয়োজন।

ঢাকা সহ দেশের আনাচে-কানাচে আয়োজিত প্রায় প্রতিটি বিজ্ঞান মেলাতে অংশগ্রহণের চেষ্টা করে তারা। শহীদ লেফট্যান্যান্ট আনোয়ার গার্লস কলেজ বিজ্ঞান ক্লাব নিয়মিত শিক্ষার্থীদেরকে সাহায্য করে এ সকল মেলায় অংশগ্রহন করতে। কারণ তাদের মতে বিজ্ঞান করতে হলে অভিজ্ঞতা থাকাটা বেশ জরুরি। বিজ্ঞান ক্লাবের কাজের জন্য পড়াশোনার ক্ষতি হচ্ছে কিনা জানতে চাইলে ক্লাবটির সহ-সভাপতি ফাতিমা নুজহাত কাদেরী জানান,পড়াশোনা যদি শুধু মাত্র বই কেন্দ্রিক হয় তাহলে সেটি আমাদের কোন কাজে আসবেনা। বরং যদি বইয়ের পড়াশোনাকে বাস্তব বিজ্ঞান গবেষণার সাথে সমন্বয় করা যায় তাহলেই প্রকৃত বিজ্ঞান চর্চা করা সম্ভব। আর বিজ্ঞান ক্লাবের কাজগুলি হয় বিজ্ঞান নিয়েই। তাই শিক্ষার্থীরা প্রোজেক্ট করুক কিংবা অলিম্পিয়াড, তাদেরকে তাদের পাঠ্যবইয়ের পাশাপাশি আরও বিস্তারিত ভাবে বিষয়টিকে জানতে হয়। তাই বিজ্ঞান ক্লাবে কাজ করলে পড়াশোনার ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

ক্লাব নিয়ে কতদুর স্বপ্ন দেখেন? এই প্রশ্নের উত্তরে ক্লাবটির বর্তমান সভাপতি ফাহমিদা আকতার জ্যোতি বলেন, ক্লাবটিকে সফলতার যতটা দুরে নিয়ে যেতে পারি তার আপ্রাণ চেষ্টা করব। মাত্র আমাদের পথ চলা শুরু। ভবিষ্যতে দেশের বিজ্ঞান চর্চায় যেন শহীদ লেফট্যান্যান্ট আনোয়ার গার্লস কলেজ বিজ্ঞান ক্লাব অবদান রাখতে পারে সেই স্বপ্ন দেখি আমরা সবাই।

img_4062_fotor
বিজ্ঞান ক্লাবের পরিচালনা পরিষদের দ্বায়িত্বপ্রাপ্ত শিক্ষার্থীদের একাংশ

ক্লাবটির প্রতিষ্ঠাকালীন সাবেক সভাপতি মানবী সরকার সেতু বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে অধ্যায়নরত। তিনি বলেন, বিজ্ঞানের মুক্ত চিন্তার ধারাবাহিকতার মাধ্যমেই শহীদ লেফট্যান্যান্ট আনোয়ার গার্লস কলেজ বিজ্ঞান ক্লাবটি দুবছরের মাথায় দুইটি সফল বিজ্ঞান মেলার আয়োজন করেছে। এছাড়াও আমাদের ক্লাবের সদস্যরা বাইরের বিজ্ঞান মেলাগুলিতে বেশ ভাল করছে। আগামী বছর গুলোতেও এই সফলতার ধারা অব্যাহত রাখার আশা ব্যক্ত করেন তিনি।

ক্লাবের বয়স সামান্য হলেও এরই মাঝে ঢাকা ক্যান্টনমেন্ট আন্তকলেজ বিজ্ঞান উৎসবে প্রায় পনেরটি পদক ঘরে তুলেছে এই ক্লাবের সদস্যরা। তাছাড়া আরও অন্যান্য উৎসবে পেয়েছে বেশ কিছু সম্মাননা। তাই এখন গোটা কলেজের সবার প্রত্যাশাই তাদের ঘিরে।

শহীদ লেফট্যান্যান্ট আনোয়ার গার্লস কলেজ বিজ্ঞান ক্লাবের প্রতিটি সদস্য যেন এখন শুধু সময় আর সুযোগের অপেক্ষায়। জ্ঞান-বিজ্ঞান চর্চায় এখন তাদের সামনে এক বিশাল পথের শুরু। তাই এই কিশোরী বিজ্ঞাপ্রেমিদের এখন শুধুই সামনে এগিয়ে যাওয়ার সময়।

মূল প্রকাশ: বিজ্ঞানচিন্তা, জানুয়ারি,২০১৭

Advertisements

4 thoughts on “পথ চলা শুরু কিশোরী বিজ্ঞানপ্রেমিদের: শহীদ লেফট্যান্যান্ট আনোয়ার গার্লস কলেজ বিজ্ঞান ক্লাব

  1. Greetings from Los angeles! I’m bored to
    death at work so I decided to browse your website on my iphone during lunch break.
    I love the knowledge you present here and can’t wait
    to take a look when I get home. I’m surprised at how fast your blog
    loaded on my phone .. I’m not even using WIFI, just 3G ..

    Anyhow, excellent blog!

    Like

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s